একদিনের বাচ্চা সেডে উঠানোর পূর্বে সেডের প্রস্তুতি পর্ব-২। House preparation before arrival of DOC

একদিনের বাচ্চা সেডে উঠানোর পূর্বে সেডের প্রস্তুতি পর্ব-২। House preparation before arrival of DOC


১১। সেডের বাহিরে এবং ভিতরে জীবানুনাশক (যেমন ভিরকন-এস ৫গ্রাম/লিটার পানি/এলডিকল              ৫মি. লি./লিটার পানি, প্রতি বর্গ মিটার জায়গার জন্য ৩০০ মিলি লিটার জীবাণুনাশক  দ্রবন                  (সলিউসন ) ¯স্প্রে করতে হবে এবং স্প্রে করার পর ২৪ ঘন্টা সেডের দরজা বন্ধ রাখতে হবে।
১২। কোয়াটারনারী অ্যামোনিয়াম যুক্ত জীবানুনাশক (যেমন এলডিকল ডি.এস  ৫ মিলি লিটার/লিটার          পানি, অথবা টিমসেন  ১গ্রাম/ লিটার পানি) দ্বারা সেডের ভিতরে স্প্রে করতে হবে এবং ২৪ ঘন্টা            সেডের দরজা বন্ধ রাখতে হবে।
১৩। সেডের ভিতরে  প্রতি ৯ লিটার পানিতে ১ লিটার ফরমালিন (৯ :১) স্প্রে করতে হবে এবং ২ দিন             রাখতে হবে।



১৪।  পানির লাইন এবং ট্যাংকি, মুরগী কাল্ড হওয়ার পর থেকেই সেনিটাইজারের মাধ্যমে ২০ মি.লি.           ক্লোটেক/১০০ লিটার পানিতে পরিস্কার করতে হবে এবং এ পদ্ধতি বার বার চালিয়ে যেতে হবে               সেড ক্লিনিং ও জীবানুমুক্তকরন শেষ হওয়ার পূর্ব পর্যন্ত। নিপুল লাইনে সেনিটাইজার দেওয়ার             পর ২৪-৪৮ ঘন্টা রাখতে হবে তারপর পরিস্কার করতে হবে। বায়োফ্লিম পরিস্কার করার জন্য                 এসিডিফায়ার যেমন এসিটিক এসিড ( ১৫মি.লি/১০০লিটার পানি, লিপটোব্যাক ( ৫০মি.লি/                   ১০০লিটার পানি), এসিডিফায়ারের মাত্রা  পানির রং এর উপর নির্ভর করে।)
       লিপটোব্যাক ( ৫০মি.লি/১০০লিটার পানি) ব্যবহার করতে হবে।এর উপর নির্ভও করে।

১৫। ইতিমধ্যে সমস্ত  ব্রুডিং  মালামাল যেমন প্রতি ৫০০ বাচ্চার জন্য ১টি ব্রুডার, ১০টি ড্রিংকার  (          ২ লিটারের),  ৫ টি চিক ট্রে ,৫-৬ টি প্লেইন সীট ইত্যাদি একই সাথে পরিস্কার ও জীবানুমুক্ত
        করতে হবে এরপর সেড জীবানুমুক্ত হয়েছে কি না সেটা পরীক্ষার জন্য সেডের বিভিন্ন জায়গা              থেকে (যেমন- নেট, সিলিং, নিপুল লাইন, প্যাড,  ফ্লোর, ওয়াল, লেয়িং বক্স, ব্র“ডার ইত্যাদি)                     নমুনা  সংগ্রহ করে উক্ত নমুনা (ঝধসঢ়ষব ) ল্যাবরেটরীতে পাঠাতে হবে।

১৬। সেডের ভিতর প্রতি ঘনফুট জায়গার জন্য ০.৬ গ্রাম পটাসিয়াম পার ম্যাঙ্গানেট ( ত্রিপল  স্টেন্থ)           এবং ১০ মি.লি. ফরমালিন দিয়ে ফিউমিগেশন করতে হবে এবং ২৪ ঘন্টা রাখতে হবে।
১৭। ২৪ ঘন্টা পর সেডের ভিতর থেকে ফরমালডিহাইড গ্যাস বের করে দিতে হবে এবং বাচ্চা গ্রহনের প্রস্তুতি  নিতে হবে.
                                                                                           
১৮। পানির লাইনে অবশ্যই ২ বার আয়োডিন ১০ মি.লি./লিটার পানিতে  ব্যবহার করতে হবে। ইহা                গামবোরো (ওইউ) এর বিরুদ্ধে কার্যকরী।


১৯। বাচ্চা আসার পূর্ব পর্যšত সেডের ভিতরে একবার আয়োডিন এবং একবার ভিরকন-এস একই                মাত্রায় স্প্রে করতে হবে।
২০। সেডের চতুর্পাশে অবশ্যই পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। সেক্ষেত্রে সেডের চতুর্পাশে ঘাষ এবং            গাছ কেটে দিতে হবে।

নিচের প্রাকটিকেল ভিডিওটি দেখে নিতে পারেন এ সম্পর্কে নিচে কমেন্টস বক্সে কমেন্টস করতে পারেন।




পোল্ট্রি চ্যানেল ভাল লাগলে Subscribe করে রাখেন।

  • 2Blogger Comment
  • Facebook Comment

2 Comments

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. আসলামুআয়ালাইকুম ভাই জান কেমন আছেন আপনি আপনার সুস্থতা কামনা করছি কস্ট করে যদি আপনি আমাকে সহযোগিতার আশ্বাস দিতেন তা হলে আমি কিছু টার্কি এবং কিছু তিতির প্যারেন্ট সোনালী মুরগির প্যারেন্ট CPF3 মুরগীর প্যারেন্ট সাসো মুরগীর প্যারেন্ট এবং বাংলাদেশের বিজ্ঞানী রা নতুন একটা মুরগী আবিস্কার করছে নাম তার স্বর্ণা মুরগী সেটার প্যারেন্ট বয়লার প্যারেন্ট লেয়ার প্যারেন্ট আমার খুব ইচ্ছে লেয়ার প্যারেন্ট বয়লার প্যারেন্ট করার জন্য যদি আপনি আমাকে সহযোগিতা করেন তা হলে আমি করব আমি আপনার সার্বিক সহযোগিতা কামনা করছি । আপনার কাছে যদি সব গুলো প্যারেন্ট না থাকে তা হলে যেহেতু আপনি ফার্ম নিয়ে ভিডিও আপলোড করেন সেহেতু বাকি প্যারেন্ট গুলো নিয়ে ভিডিও আপলোড করবেন ।ধন্যবাদ

    ReplyDelete