একদিনের বাচ্চা সেডে উঠানোর পূর্বে সেডের প্রস্তুতি পর্ব-১। House preparation before arrival of DOC

একদিনের পি.এস. বাচ্চা সেডে উঠানোর পূর্বে সেডের প্রস্তুতি পর্ব-১

১। উদ্দেশ্য: সুস্থ ও জীবানুমুক্ত হ্যাচিং ডিম উৎপাদন এবং ব্যক্তিগত এবং পি. এস. ফার্মের হাইজিন নিশ্চিতকরণ


 কাজের ধারা:
ক. সেড ক্লিনিং এবং জীবাণুমুক্তকরণ:
মুরগী কাল্ড হওয়ার ঠিক পর থেকে পরবর্তী বাচ্চা উঠানোর পূর্ব পর্যšত সেড ক্লিনিং ও জীবানুমুক্ত করার ধারাবাহিক বর্ননা নিম্নে দেওয়া হল:


১। মুরগী কাল্ড হওয়ার সাথে সাথে সেড থেকে অবশিষ্ট ফিড, ডিম সরিয়ে ফেলতে হবে।এবার প্রথমে সেডের বাহিরে এবং পরে সেডের ভিতরে লিটারের উপর ইনসেকটিসাইড (যেমন ডারসবান ৫ মি.লি./ ১০ লি. পানি) ¯স্প্রে করতে হবে। প্রতি বর্গ মিটার জায়গার জন্য  ৩০০  মিলি লিটার ডারসবান  দ্রবন (সলিউসন) স্প্রে করতে হবে, এসময়  যে  ব্যক্তি স্প্রে করবে তার নিজের নিরাপত্তা  মেনে চলতে হবে। স্প্রে করার পর ২৪ ঘন্টা সেডের দরজা বন্ধ রাখতে হবে।

২। প্রথমে সেডের বাহিরে এবং পরে সেডের ভিতরে লিটার এবং সম¯ত মালামালের উপর জীবানুনাশক  (যেমন ভিরকন-এস মাত্রা-৫গ্রাম/লিটার পানি , প্রতি বর্গ মিটার জায়গার জন্য ৩০০ মিলি লিটার জীবাণুনাশক  দ্রবন (সলিউসন ) স্প্রে  করতে হবে এবং পূর্বের মত ২৪ ঘন্টা সেড বন্ধ রাখতে হবে।


৩। লিটার ব¯তায় ভরে যত দূরে সম্ভব  লিটারগুলো ফার্ম থেকে সরিয়ে ফেলতে হবে।

৪। পূর্বের নিয়মে  একই মাত্রায় সেডের বাহিরে ও ভিতরে পুনরায় ইনসেকটিসাইড (যেমন ডারসবান) স্প্রে করতে হবে এবং যে  ব্যক্তি স্প্রে করবে তার নিজের নিরাপত্তা  মেনে চলতে হবে।

৫। ইতিমধ্যে সেডের বাহিরে ও ভিতরে ইঁদুর মারার জন্য রোডেন্টিসাইড (যেমন জিংক ফসফাইড, লানীর‌্যাট, ইবিচ ইত্যাদি) প্যাকেটে দেওয়া নির্দেশ অনুয়ায়ী ব্যবহার করতে হবে। ইঁদুর দমনের বিষ খাবারের সাথে মিশিয়ে টোপ তৈরী করে সম¯ত ঘরের ভিতরে ও বাহিরে ব্যবহার করতে হবে।

     
rodent control
Rat controling
                                                                                                                                                                         
৬। সেডের সম¯ত অংশ যেমন সম¯ত যন্ত্রপাতি, পার্টিশান নেট, সাইড পর্দা, সিলিং এবং ফ্লোর শুকনা ঝাড়ু– দিয়ে পরিস্কার করতে হবে।


৭। সেডের সম¯ত অংশ হাইপ্রেসার পাম্পের সাথে পানি দ্বারা পরিস্কার করতে হবে।
৮। পুনরায় একই নিয়মে সেডের বাহিরে ও ভিতরে ইনসেকটিসাইড স্প্রে করতে হবে।
৯। যে সম¯ত যন্ত্রপাতি সেডের ভিতরে ব্যবহার করা হয় (যেমন-ফিডার, ড্রিংকার, লেয়িং বক্স সøাট ইত্যাদি) সেগুলি ডিটারজেন্ট যেমন জেড পাউডার, ভিম পাউডার  মিশ্রিত পানি দিয়ে ষ্টীলের ব্রাশ দ্বারা ঘষে ভালভাবে ধৌত করতে হবে এবং সেডের সিলিং ডিটারজেন্ট যুক্ত পানি দ্বারা ধৌত করতে হবে।


১০। সেডের ভিতরের সম¯ত অংশ পুনরায় হাইপ্রেসার পাম্পের সাহায্যে ধৌত করতে হবে। যদি সম্ভব হয় গরম পানির সাহায্যে প্রেসার পাম্পের মাধ্যমে সেড ধৌত করতে হবে। অর্থাৎ এখন সেড  পরিস্কার হয়েছে ধরে নিতে হবে এবং পাশাপাশি জৈব নিরাপত্তার সকল পদ্ধতি মেনে চলতে হবে এবং মনে করতে হবে ফার্মে নতুন বাচ্চা উঠেছে।
 ছবি: হাইপ্রেসার পাম্পের সাহায্যে ধৌত করন পদ্ধতি

নিচের ভিডিওটি দেখে নিতে পারেন।




পোল্ট্রি চ্যানেল ভাল লাগলে Subscribe করে রাখেন।
  • 0Blogger Comment
  • Facebook Comment

Post a Comment